১৯৬৪ - ২০১৯ সুবর্ণজয়ন্তী বর্ষ অতিক্রান্ত স্কুলটির বিশেষত্ব |
অবশেষে ধূলাগড়ি গ্রামের একমাত্র হাইস্কুল ধূলাগড়ি আদর্শ বিদ্যালয় উচ্চমাধ্যমিক স্তরে |
||||||||||||||||||||||
উন্নীত হল। এ এক চমকপ্রদ পদক্ষেপ। এর জন্য গ্রামের মানুষকে অকুন্ঠ ধন্যবাদ। |
|||||||||||||||||||||||
ধূলাগড়ির মানুষের অদম্য সহযোগিতায় আজ বিদ্যালয় শুধু উচ্চমাধ্যমিকই নয়, নবসাজে |
|||||||||||||||||||||||
সজ্জিত ও নির্মল বিদ্যালয় পুরস্কার প্রাপ্ত। ১৯৬৪ সাল থেকে দীর্ঘ ৫৫ বছর ধরে এই |
|||||||||||||||||||||||
সুবিশাল অঞ্চলটিতে একমাত্র হাইস্কুল হিসাবে মাথা তুলে দাঁড়িয়ে আছে আমাদের স্কুল। |
|||||||||||||||||||||||
ধূলাগড়ির পরিবেশ বেশ মনোরম। চারপাশে কত গাছপালা, পশুপাখি। তাই যে |
|||||||||||||||||||||||
পরিবেশে আজকের শিশুরা বেড়ে উঠছে সেই পরিবেশই হয়ে উঠুক তার জীবনের পাঠ। |
|||||||||||||||||||||||
ধূলাগড়ি আদর্শ বিদ্যালয় সেই ১৯৬৪ সাল থেকে ভবিষ্যৎ নাগরিক নির্মাণে দায়বদ্ধ। |
|||||||||||||||||||||||
তৎকালীন "সরকার" পরিবারের সদিচ্ছায় ধূলাগড়ি গ্রামে যে ছোট্ট বিদ্যালয় গড়ে |
|||||||||||||||||||||||
উঠেছিল আজ তা মহীরুহে পরিণত হয়েছে। প্রতি বছর অগণিত ছাত্রছাত্রী সুশিক্ষায় |
|||||||||||||||||||||||
শিক্ষিত হয়ে গ্রামীণ উন্নতিতে অংশগ্রহণ করছে। আগামী দিন তাই সকল প্রাক্তন |
|||||||||||||||||||||||
ছাত্রছাত্রীর হার্দিক শুভকামনা প্রত্যাশা করে বিদ্যালয়। সকল গ্রামীণ মানুষের অংশগ্রহণে |
|||||||||||||||||||||||
এই বিদ্যালয়ের আরও শ্রীবৃদ্ধি ঘটবে এই আশা রাখি। এই বিদ্যালয় হল ধূলাগড়ির |
|||||||||||||||||||||||
সবেধন নীলমণি। বিশ্বমাঝারে পরিচয়ের একমাত্র অবলম্বন। আজ এই বিদ্যালয়ের |
|||||||||||||||||||||||
পরিচিতি গ্রাম ছেড়ে, জেলা ছেড়ে বিশ্বব্যাপী। পড়াশোনার পাশাপাশি ছাত্রছাত্রীদের |
|||||||||||||||||||||||
নানা সৃষ্টিশীল কাজের নিদর্শনে অসংখ্য মানুষ গুণমুগ্ধ। |
|||||||||||||||||||||||
রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর শিক্ষাসমস্যা নামের নিবন্ধে লিখেছেন - ইস্কুল বলতে আমরা |
|||||||||||||||||||||||
যাহা বুঝি সে একটা শিক্ষা দিবার কল। মাস্টার সেই কারখানার অংশ। সাড়ে দশটায় |
|||||||||||||||||||||||
ঘন্টা বাজাইয়া কারখানা খোলে। কল চলিতে আরম্ভ হয়, মাস্টারেরও মুখ চলিতে থাকে। |
|||||||||||||||||||||||
চারটের সময় কারখানা বন্ধ হয়, মাস্টার-কলও তখন মুখ বন্ধ করেন; ছাত্ররা দু-চার |
|||||||||||||||||||||||
পাতা কলে ছাঁটা বিদ্যা লইয়া বাড়ি ফেরে। তারপর পরীক্ষার সময় এই বিদ্যার যাচাই |
|||||||||||||||||||||||
হইয়া তাহার উপরে মার্কা পড়ে। |
|||||||||||||||||||||||
ধূলাগড়ি আদর্শ বিদ্যালয় সৃজনশীল ছাত্রছাত্রী তৈরি করতে ঐকান্তিকভাবে বদ্ধপরিকর। |
|||||||||||||||||||||||
স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত ধূলাগড়ি আদর্শ বিদ্যালয় এমন শিক্ষালয় হিসাবে |
|||||||||||||||||||||||
নিজেকে তুলে ধরতে চায় যেখানে আমরা নিজেদের পায়ে দাঁড়াতে পারি, যাতে আমরা |
|||||||||||||||||||||||
উপযুক্ত মানুষ হয়ে আমাদের কর্তব্য সম্বন্ধে সচেতন হতে পারি, যাতে আমরা আমাদের |
|||||||||||||||||||||||
কর্তব্য যথাযথভাবে পালন করতে পারি। স্থানীয় সকল মানুষের সাহায্যে এরকম উপযুক্ত |
|||||||||||||||||||||||
শিক্ষালয় হয়ে উঠুক ধূলাগড়ি আদর্শ বিদ্যালয়। |
শ্রীযুক্ত দেবাশীষ মন্ডল |